এক ওভারে ৭ ছক্কার বিরল রেকর্ড

ভারতের আহমেদাবাদে বিজয় হাজারে ট্রফির কোয়ার্টার ফাইনালে এক ওভার সাত ছক্কার এক বিরল রেকর্ড দেখল ক্রিকেট বিশ্ব। উত্তরপ্রদেশের বোলার শিব সিংয়ের এক ওভারে সাতটি ছক্কা হাঁকান মহারাষ্ট্রের রুতুরাজ গায়কোয়াড়।

ছবি: সংগৃহীত

সোমবার (২৮ নভেম্বর) শিভার সিংয়ের ওই ওভারে সবমিলিয়ে ৪৩ রান তোলে মহারাষ্ট্রের ক্রিকেটাররা। নো বলসহ সাত বলে সাতটি ছক্কা হাঁকান রুতুরাজ।

এদিন টস হেরে শুরুতে ব্যাট করতে নামে মহারাষ্ট্র। প্রথম ইনিংসের ৪৯তম ওভারে বল করতে আসেন শিব সিং। ওভারের প্রথম চারটি বৈধ বলে পরপর ৪টি ছক্কা মারেন রুতুরাজ। বাঁ-হাতি স্পিনার ঠিক তার পরেই একটি নো-বল করেন, যেটিতেও ছক্কা হাঁকান গায়কোয়াড়। ওভারের শেষ দুটি বলেও ছয় মারেন রুতুরাজ। সেই ওভারে মোট ৪৩ রান ওঠে।

ঘরোয়া ও আন্তর্জাতিক মিলিয়ে ৫০ ওভারের ক্রিকেটে এক ওভারে ৭টি ছক্কা মারার এ রেকর্ড আর কারও নেই। তবে এক ওভারে ৪৩ রান তোলার রেকর্ড আছে নিউজিল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে। ২০১৮ সালে ব্রেট হ্যাম্পটন এবং জো কার্টার ফোর্ড ট্রফিতে উইলেমের লুডিকের এক ওভারে ৪৩ রান তোলেন।

ভারতীয় এ ব্যাটার শেষমেশ ১০টি চার ও ১৬টি ছক্কার সাহায্যে ১৫৯ বলে ২২০ রান করে অপরাজিত থাকেন। মহারাষ্ট্র নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটের বিনিময়ে ৩৩০ রান সংগ্রহ করে।

এ নিয়ে সপ্তম ব্যাটসম্যান হিসেবে বিজয় হাজারে ট্রফিতে ডাবল সেঞ্চুরির কৃতিত্ব অর্জন করেন রুতুরাজ। তার আগে টুর্নামেন্টের ইতিহাসে ব্যক্তিগত ডাবল সেঞ্চুরি রেকর্ডে নাম লিখিয়েছেন করণবীর কৌশল, পৃথ্বী শ, সানজু স্যামসন, যশস্বী জসওয়াল, সামর্থ ব্যাস ও নারায়ন জগদীশান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.