কোয়ার্টারে ঘটে যাওয়া যে বিষয়গুলো আলোচিত

নানা নাটকীয়তায় শেষ হলো কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল। প্রথম আফ্রিকান দল হিসেবে কোয়ার্টারের বাধা পেরিয়েছে মরক্কো। শীর্ষ আটে বড় অঘটন- হেভিওয়েট ব্রাজিল ও পর্তুগালের বাদ পড়া। নেইমার-রোনালদোর অশ্রুসিক্ত বিদায়ের সঙ্গে কেঁদেছে ভক্তরাও। তবে ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো সেমির স্বাদ পেয়েছেন আরেক সুপারস্টার লিওনেল মেসি।

ক্রোয়েশিয়ার গোলরক্ষক ডমিনিক লিভাকোভিচ

ক্রোয়েশিয়ার গোলরক্ষক ডমিনিক লিভাকোভিচ

বিশ্বকাপের মঞ্চ থেকে অশ্রুশিক্ত বিদায় নিয়েছেন ফুটবলের দুই মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদো ও নেইমার। কোয়ার্টার ফাইনালেই থেমে গেল এই দুই তারকার বিশ্বকাপ স্বপ্ন। নকআউট পর্বে ইউরোপের কোনো দেশের সঙ্গেই শেষ ৫টি বিশ্বকাপে জিততে পারেনি ব্রাজিল। কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার সঙ্গে ১-০ গোলে এগিয়ে থেকেও সেমিতে পা রাখতে পারল না সেলসাওরা। ট্রাইবেকারে ক্রোয়াটদের কাছে ৪-২ গলে হেরে নেইমারদের হেক্সা মিশনের সমাপ্তি ঘটে।

 

কোয়ার্টার ফাইনালে বিশ্বকাপ স্বপ্ন শেষ হয়ে যায় ফুটবল বিশ্বের অন্যতম মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদোর। তাকে কাঁদিয়ে ইতিহাস সৃষ্টি করে মরক্কো। পর্তুগালকে ১-০ গোলে হারিয়েছে আটলাস লায়নরা। এর ফলে প্রথমবারের মতো কোনো আফ্রিকান দল হিসেবে বিশ্বকাপের সেমিফাইনালে পা রাখল তারা। এর আগে ক্যামেরুন, সেনেগাল, ঘানা কোয়ার্টার ফাইনালে উঠলেও সেমিতে যেতে পারেনি কেউই।

ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো সেমিফাইনালে উঠলেন লিওনেল মেসি। ইতিহাস পুনরাবৃত্তি ঘটিয়ে ডাচদের হতাশায় ডুবিয়েছে আলবিসেলেস্তারা। টাইব্রেকারে অরেঞ্জ আর্মিদের ৪-৩ গোলে হারিয়ে বিশ্বকাপে টিকে রইল মেসি বাহিনী। দুই বিশ্বকাপে কোনো ম্যাচ না হেরেও বিশ্বকাপ ট্রফি ছুঁয়ে দেখা হলো না ডাচ কোচ লুই ভ্যান হ্যালের।

২৪ বছর পর কোনো ডিফেন্ডিং চ্যাম্পিয়ন দল হিসেবে সেমিফাইনালে জায়গা করে নিলো ফ্রান্স। এর আগে ১৯৯৪ বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল ১৯৯৮ বিশ্বকাপের ফাইনালে খেলেছে। এবার কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়েছে লেস ব্লুস। পেনাল্টি মিস করে সমর্থকদের নিরাশ করেছেন ইংল্যান্ড ক্যাপ্টেন হ্যারি কেইন।

২০২২ বিশ্বকাপ কোয়ার্টার ফাইনাল পর্বের ৪ ম্যাচে হয়েছে ১০টি গোল। ২টি ম্যাচের ফলাফল নির্ধারিত হয়েছে শুটআউটে । টাইব্রেকারে ২টি করে শট ঠেকিয়েছেন আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়ার গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজ ও ডমিনিক লিভাকোভিচ। আর্জেন্টিনা ও নেদারল্যান্ডের ম্যাচটিতে এই বিশ্বকাপের সর্বোচ্চ ১৯টি হলুদ কার্ড দেখান রেফারি। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.