জার্সি অবমাননা ইস্যুতে এবার মেসির পাশে ব্রাজিলিয়ান তারকা

মেক্সিকোর বিপক্ষে বাঁচামরার লড়াইয়ে আর্জেন্টিনার জয় মেসিদের ড্রেসিংরুমে এনে দিয়েছে স্বস্তির হাওয়া। তবে স্বস্তির মধ্যেই বিতর্ক উস্কে দিয়েছেন মেক্সিকান বক্সার ক্যানেলো আলভারেজ। তার অভিযোগ, মেক্সিকোকে হারানোর পর ড্রেসিংরুমে লিওনেল মেসি মেক্সিকান পতাকার অবমাননা করেছেন। একের পর এক টুইট করে বিতর্ক উস্কে দিচ্ছেন এই বক্সার। তবে, মেসির পক্ষেও দাঁড়িয়েছেন অনেকই। যে তালিকায় আছেন চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের তারকাও।

জার্সি অবমাননা ইস্যুতে এবার মেসির পাশে ব্রাজিলিয়ান তারকা

লুসাইল স্টেডিয়ামে গত ২৬ নভেম্বর মেক্সিকোর বিপক্ষে বাঁচামরার ম্যাচে ২-০ গোলের জয় পায় আর্জেন্টিনা। দুই গোলেই অবদান রাখেন দলের প্রাণভোমরা মেসি।

এর আগে সৌদি আরবের বিপক্ষে প্রথম ম্যাচে অপ্রত্যাাশিত হারের পর বেশ মানসিক যন্ত্রণার মধ্যদিয়েই গেছেন আর্জেন্টাইন ফুটবলাররা। সেটা ম্যাচ জয়ের পর অকপটে স্বীকার করেছেন গোলরক্ষক এমেলিয়ানো মার্টিনেজ। মেক্সিকোর বিপক্ষে জয়ের পর সে যন্ত্রণা ভুলতেই হয়তো ড্রেসিংরুমে বাঁধভাঙা উল্লাসে মেতে ওঠে আলবিসেলেস্তেরা।

তবে সেই উদ্‌যাপন ভিডিওর একটি দৃশ্য নিয়ে শুরু হয় সমালোচনা। অভিযোগগুলো তুলেছেন মেক্সিকোর জনপ্রিয় বক্সার ক্যানেলো আলভারেজ।

তার অভিযোগ, দলের সবাই নিজেদের জার্সি ঘুরিয়ে এদিক-ওদিক ছড়িয়ে উদ্‌যাপন করছিল। এ পর্যন্ত সব ঠিক। কিন্তু কিছুক্ষণ পর দেখা যায় লিওনেল মেসির পায়ের কাছে পড়ে আছে মেক্সিকোর একটি জার্সি। ম্যাচ শেষে প্রতিপক্ষ দলের খেলোয়াড়ের সঙ্গে নিজের জার্সির বদল করে যেটা ড্রেসিংরুমে নিয়ে এসেছেন তিনি। অভিযোগটা অবশ্য তার পায়ের কাছে পড়েছিল দেখে নয়। তিনি যখন বসে নিজের বুট খুলছিলেন তখন সামনে থাকা জার্সিটি পায়ের সাহায্যে সরিয়ে সেখানে বুট রাখেন। এর আগে দলের সঙ্গে দাঁড়িয়ে যখন লাফালাফি করে আনন্দ উদ্‌যাপন করছিলেন, তখনও জার্সিটি তার পায়ের নিচে ছিল বলে অভিযোগ উঠেছে।

আলভারেজের অভিযোগের প্রেক্ষিতে মেসির পাশে দাঁড়িয়েছেন তার সাবেক সতীর্থ সার্জিও আগুয়েরো। তিনি মনে করেন, আলভারেজ ফুটবলের কিছুই জানেন না তাই এমন অভিযোগ তুলেছেন। আলভারেজের টুইটেই তিনি কমেন্ট করেন, ‘নিশ্চিত করেই আপনি ফুটবল খেলা বোঝেন না, ড্রেসিংরুমের সংস্কৃতিটা বোঝেন না। সেখানে কী হয়, সে সম্পর্কে কোনো ধারণা নেই আপনার।’

আগুয়েরোর বক্তব্যের প্রতি উত্তরে আরও টুইট করেন আলভারেজ। সেখানে ছাপার অযোগ্য ভাষায় তাকে ধুয়ে দেন তিনি।

এবার আলভারেজকে একহাত নিয়েছেন আর্জেন্টিনার চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের সাবেক ফুটবলার ফেলিপে মেলো। তিনিও আগুয়েরোর মতো মনে করেন যে, আলভারেজ ফুটবল বুঝলে এসব বলতেন না।

 

২০১০ বিশ্বকাপে ব্রাজিলের হয়ে খেলা ফ্লুমিনেন্সের ৩৯ বছর বয়সি ডিফেন্সিভ মিডফিল্ডার টিএনটি স্পোর্টসকে বলেন, ‘বক্সিং পছন্দ করায় ক্যানেলোকে শ্রদ্ধা করতাম। কিন্তু সে ফুটবলের কিছু বোঝে না, তাই চুপ থাকা উচিত। সম্মান দেওয়ায় মেসির চেয়ে ভালো কেউ নেই, কোনো দলেই নেই। তার বিপক্ষে অনেকবারই খেলেছি, প্রতিবারই তার কাছ থেকে সম্মান পেয়েছি। যে লোক মুখ খুলে আজেবাজে কথা বলে, তার (মেসি) সেসব কথার উত্তর দেওয়ার দরকার নেই।’

উল্লেখ্য, মেক্সিকোর বিপক্ষে ২-০ গোলের জয়ের পর আর্জেন্টিনা ড্রেসিংরুমে জয় উদযাপন করে। সেই উদযাপনের একটি ভিডিওচিত্র নিয়ে টুইট করেন মেক্সিকোর বিশ্বসেরা বক্সার ক্যানেলো আলভারেজ। নিজের টুইটারে আলভারেজ লেখেন, ‘আপনারা কী দেখেছেন, মেসি আমাদের জার্সি ও পতাকা দিয়ে মেঝে পরিষ্কার করছিল। সৃষ্টিকর্তার কাছে তার প্রার্থনা করা উচিত, যেন আমি তাকে সামনে না পাই।’

এরপর আরও কিছু টুইট করেন তিনি। যার অনেকগুলোতে ছাপার অযোগ্য ভাষায় আর্জেন্টিনা অধিনায়ককে আক্রমণ করেন এই বক্সার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.