বাংলাদেশি সমর্থকদের ভালোবাসার প্রতিদান দিচ্ছে আর্জেন্টিনা

ক্রিকেটপাগল লাল-সবুজের এ জনপদ ফুটবলকে কতটা ভালোবাসে সে চিত্র দেখা যায় প্রতি চার বছর পর আয়োজিত ফুটবল বিশ্বকাপ আসরে। লাতিন আমেরিকার দুই দেশ ব্রাজিল ও আর্জেন্টিনার ম্যাচকে ঘিরে দুই ভাগে ভাগ হয়ে যায় বাংলাদেশের ফুটবল সমর্থকরা। কাতার বিশ্বকাপেও বদলায়নি সে চিত্র।

বাংলাদেশি সমর্থকদের ভালোবাসার প্রতিদান দিচ্ছে আর্জেন্টিনা

এতদিন একটা কথা শোনা যেত, যাদের জন্য এ দেশের মানুষ মধ্যরাতে গলা ফাটায়। বাসার ছাদ ছেয়ে যায় ভিনদেশি পতাকায়, তারাই তো ঠিকমতো বাংলাদেশকে চিনে না। তবে এখন থেকে এমন ধারণায় বদল হচ্ছে কিছুটা। লাতিন দুই পরাশক্তিকে নিয়ে বাংলাদেশের উন্মাদনার খবর সোশ্যাল মিডিয়ার বরাতে এরইমধ্যে জেনে গেছে সবাই।

গত ২৬ নভেম্বর মেক্সিকো-আর্জেন্টিনা ম্যাচকে ঘিরে উৎসবের নগরীতে পরিণত হয় বাংলাদেশ। তবে রাজধানী ঢাকাতে সে চিত্রটা ছিল একটু বেশি জমজমাট। মেসিদের ২-০ গোলে জয়ের পর আর্জেন্টাইন সমর্থকরা বের হন র‌্যালি নিয়ে। আর্জেন্টিনার জার্সি গায়ে, পতাকা হাতে গলা ফাটান আনন্দ শোভাযাত্রায়। সে দৃশ্য নজর কেড়েছে মেসি-ম্যারাডোনাদের দেশের সংবাদ মাধ্যমগুলোরও।

টেলিভিশনের সংবাদ উপস্থাপিকার গায়ে আর্জেন্টিনার জার্সি, বিশ্ববিদল্যায়ে শিক্ষার্থীদের মেসির গোল উদ্‌যাপন এবং পাড়া-মহল্লায় জায়ান্ট স্ক্রিনে ম্যাচ উপভোগ, আনন্দ র‌্যালি সবকিছুই নিজেদের প্রতিবেদনে তুলে ধরেছে আর্জেন্টাইন সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস। প্রতিবেদনে তারা লিখেছে, ‘আর্জেন্টিনা ও মেক্সিকোর মধ্যকার ম্যাচটি বাংলাদেশের রাজধানী ঢাকায় এমনভাবে উপভোগ করা হয়েছে যেন সেটা আমাদেরই দেশ। অসাধারণ!’

এদিকে আর্জেন্টিনার পেশাদার ফুটবল লিগের ভেরিফায়েড টুইটার ও ফেসবুক পেজে দারুণ একটা ছবি দেখা যাচ্ছে। বিশ্বকাপের মাঠে গোল করে বাংলাদেশের পতাকা হাতে ছুটছেন কিংবদন্তি লিওনেল মেসি! মেসির হাতে বাংলাদেশের পতাকা দেখে চমকে যাওয়ারই কথা। কারণ খেলার মাঠে গোল উদ্‌যাপনের পর এমন ছবি চোখে পড়েনি কারোরই।

ছবিটি ভাইরাল হতে সময় লাগেনি মোটেই। বাংলাদেশি আর্জেন্টাইন ভক্ত-সমর্থকদের মধ্যে দারুণ আলোড়ন তুলেছে ছবিটি। সামাজিক যোগাযোগ মাধ্যমে অসংখ্য মানুষ শেয়ার করেছেন লিওনেল মেসির ছবিটি। এক মেসিভক্ত ছবিটি শেয়ার করে লিখেছেন, ‘কিছু জিনিস এডিটেড হলেও সুন্দর।’ আরেকজন লিখেছেন, ‘আর্জেন্টিনার সমর্থক হিসেবে আজ নিজেদের সার্থক মনে হচ্ছে।’

সামাজিক যোগাযোগ মাধ্যমে একই কথা আরও অনেকেই বলছেন। এদিকে বাংলাদেশ সরকারের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ ফেসবুকে এ প্রসঙ্গে এক পোস্টে লিখেছেন, ইন্টারনেটে সারা বিশ্বের মানুষ দেখছে বাংলাদেশের পতাকা হাতে ছুটছে মেসি। আর্জেন্টিনার ঘরোয়া ফুটবল লীগসহ জাতীয় দলের বেশ কয়েকজন খেলোয়াড় এমন একটি ছবি তাদের ভ্যারিফায়েড ফেসবুক এবং টুইটার একাউন্টে শেয়ার করেছেন। যা মুহূর্তে ছড়িয়ে পড়েছে নেট দুনিয়ায়। বাংলাদেশের অসংখ্য ভক্তের ভালোবাসার প্রতিদান এভাবেই দিচ্ছে আর্জেন্টিনা। ছবিটি এডিট করা হলেও পোস্টগুলো নিঃসন্দেহে অরিজিনাল। ফুটবলের কোনো সীমানা নেই, এটি তারই সুন্দর বার্তা।

ফুটবল যে দেশের সীমা ছাড়িয়ে বিশ্বের মানুষকে ভ্রাতৃত্বের বন্ধনে বাঁধতে পারে, তাই যেন বোঝাচ্ছে এ ছবি। মূলত বাংলাদেশের আর্জেন্টাইন সমর্থকদের সমর্থনের প্রতি সম্মান জানিয়েই ছবিটি টুইট করেছে তারা। দুদেশের ফুটবল সমর্থকদের মধ্যকার বন্ধুত্বের বার্তাও এই ছবি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.