ব্রাজিলের বিস্ময় বালক রিয়াল মাদ্রিদে, খরচ ‘৮০০’ কোটি টাকা

সবকিছু আগে থেকেই ঠিক ছিল। বাকি ছিল কেবল আনুষ্ঠানিকতা। অবশেষে ঘোষণা দিয়ে ১৬ বছরের বয়সী ব্রাজিলিয়ান বিস্ময় বালক এনদ্রিক ফেলিপেকে ৭২ মিলিয়ন ইউরো খরচে দলে ভিড়িয়েছে রিয়াল মাদ্রিদ। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮০০ কোটি টাকা।

ছবি: সংগৃহীত

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) আনুষ্ঠানিকভাবে ২০২৭ সাল পর্যন্ত স্প্যানিশ ক্লাবটির সঙ্গে চুক্তিবদ্ধ হন এনদ্রিক। তবে এখনই তিনি স্পেনে পাড়ি দিতে পারবেন না। ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনের নিয়ম অনুযায়ী, ১৮ বছরের আগে বিদেশি ক্লাবে খেলতে পারবেন না কোনো সেলেসাও ফুটবলার।

ফলে ২০২৪ সাল পর্যন্ত ব্রাজিলিয়ান ক্লাব পালমেইরার্সেই থাকতে হচ্ছে এ স্ট্রাইকারকে। এর আগে ব্রাজিল থেকে অল্প বয়সে রিয়ালে পাড়ি দেন ভিনিসিয়ুস জুনিয়র ও রদ্রিগো। তাদের পথ অনুসরণ করেই এবার ক্যাম্প ন্যুয়ে পা রাখবেন এনদ্রিক।

এদিকে পালমেইরাস ক্লাবের সভাপতি লেইলা পেরেইরা বলেন, ‘ব্রাজিলের ফুটবল ইতিহাসে এটি সবচেয়ে বড় বিক্রির রেকর্ড।’

এনদ্রিককে পেতে প্রাথমিকভাবে ৩৫ মিলিয়ন ইউরো দেবে মাদ্রিদ। অন্যান্য শর্ত পূরণ হলে যেটা দাঁড়াবে ৬০ মিলিয়ন ইউরোতে। আর ট্যাক্স যোগ করে সবমিলিয়ে রিয়ালের খরচ হবে ৭২ মিলিয়ন ইউরো। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮০০ কোটি টাকা।

তার সঙ্গে ২০২৭ সাল পর্যন্ত আপাতত চুক্তি থাকলেও, সেটা বেড়ে গিয়ে দাঁড়াতে পারে ২০৩০ সাল পর্যন্ত।

পালমেইরাসের হয়ে এখন পর্যন্ত ৭ ম্যাচ খেলে তিনি করেছেন ৩ গোল। আর ব্রাজিল অনূর্ধ্ব-১৭ দলের হয়ে ৪ ম্যাচে ৫ গোল তার। তবে এ স্বল্প ঝলকের জন্য রিয়াল বস্তাভর্তি টাকা নিয়ে দুবছর আগে তাকে দলে ভেড়ায়নি। বয়সভিত্তিক প্রতিযোগিতায় এনদ্রিক তার শৈল্পিক ফুটবল দক্ষতায় ১৬৫ ম্যাচে ১৬৯ গোল করে স্প্যানিশ ক্লাবটির কর্তৃপক্ষের নজরে এসেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.